“ভারতের এই পরিস্থিতিতে ওকে দলে নিতেই হবে”: তারকা ক্রিকেটারকে নিয়ে বললেন সৌরভ!

ভারত গত ১০ বছর ধরে আইসিসি-র কোনও শিরোরা জিততে পারেনি। ২০২৩ সালের বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে অস্ট্রেলিয়ার কাছে হারের পর টেস্ট ক্রিকেটে ভারতের ভবিষ্যত নিয়ে সতর্ক করেছেন প্রাক্তন অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায়। ওভালে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে অস্ট্রেলিয়ার কাছে ২০৯ রানের বিশাল ব্যবধানে খুব খারাপ ভাবে হেরে যায় টিম ইন্ডিয়া।এই হারের পরেই সৌরভ গঙ্গোপাধ্যায় বলেছেন যে, ম্যাচে যাই ঘটুক না কেন, টেস্ট ক্রিকেটে দলকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য ভারতের হাতে সব সময়ে শক্তিশালী একটি পাইপলাইন থাকা দরকার।

ইন্ডিয়া টুডে-তে সৌরভ বলেছেন, ‘শুধু একটি হারের কারণে সিদ্ধান্ত নেওয়া ঠিক নয়। তবে ভারতের প্রতিভা সব সময়ে থাকবে। আর আমি মনে করি না, বিরাট (কোহলি) বা (চেতেশ্বর) পূজারার দল থেকে বাইরে ছিটকে যাওয়ার তাকানোর সময় এসেছে। বিরাটের মাত্র ৩৪ বছর বয়স।’তিনি যোগ করেছেন, ‘ভারতের হাতে প্রচুর রিজার্ভ প্লেয়ার রয়েছে। আমরা যদি টেস্ট ক্রিকেটে লেগে থাকি, তা হলে আমি আইপিএলের পারফরম্যান্স বিবেচনা করব না। ঘরোয়া ক্রিকেটে কিছু অসাধারণ খেলোয়াড় আছে এবং তাদের খুঁজে সুযোগ দেওয়া উচিত।

```

জয়সওয়াল হোক বা পতিদার, বাংলার অভিমন্যু ঈশ্বরণও প্রচুর রান করছে। শুভমান গিল তরুণ, রুতুরাজ গায়কোয়াড় আছে। এবং আমি আশা করি হার্দিক পাণ্ডিয়া শুনতে পাচ্ছে। আমি ওকে টেস্ট ক্রিকেট খেলতে দেখতে চাই, বিশেষ করে এই পরিস্থিতিতে।’ ২০১৮ এশিয়া কাপে পিঠে চোট পাওয়ার পরে হার্দিক বহু দিন অনিশ্চয়তার মধ্যে দিয়ে গিয়েছেন। তার পরে ২০২২ সালের শুরুর দিকে সীমিত ওভারের ক্রিকেটে অলরাউন্ডার হিসাবে তিনি দুরন্ত ছন্দে প্রত্যাবর্তন করেন। হার্দিকের নেতৃত্বে আবার গুজরাট টাইটান্সকে ২০২২ সালে আইপিএল চ্যাম্পিয়ন হয়, এবং ২০২৩ সালে ফাইনালে ওঠে তারা। এবং গত এক বছরে বেশ কয়েকটি সিরিজে ভারতের টি-টোয়েন্টি ও ওডিআই দলকে নেতৃত্ব দিয়েছেন হার্দিক।

তবে সেই চোটের পর থেকে তিনি এখনও টেস্ট ক্রিকেটে ফিরতে পারেননি। শেষ টেস্ট ম্যাচ হার্দিক খেলেছেন ২০১৮ সালের সেপ্টেম্বরে।১১টি টেস্ট খেলে হার্দিক পাণ্ডিয়া চারটি হাফ সেঞ্চুরি এবং একটি সেঞ্চুরি সহ ৩১.২৯ গড়ে ৫৩২ রান করেছেন। টেস্ট ক্রিকেটে এক বার পাঁচ উইকেটের হলেও নাম তুলেছেন।

```

পাশাপাশি মোট ১৭টি উইকেট নিয়েছেন। হার্দিক পাণ্ডিয়া ডব্লিউটিসি ফাইনালের আগে বলেছিলেন যে, তিনি টেস্ট খেলতে মুখিয়ে রয়েছেন। তবে হার্দিক ২০১৮ সালের ডিসেম্বর থেকে কোনও প্রথম শ্রেণির ক্রিকেট খেলেননি।